আত্মশুদ্ধির অনুশীলনই অপরাধমুক্ত সমাজ তৈরীর অন্যতম হাতিয়ার

লিখেছেন লিখেছেন ডক্টর আ ফ ম খালিদ হোসেন ২১ জুলাই, ২০১৪, ০৬:৫৬:১৪ সকাল



চলতি মাসের ১৯তারিখ আল আরাফাহ ইসলামী ব্যাংক, জোনাল শাখা ও চট্টগ্রাম শহরের বিভিন্ন শাখার উদ্যোগে নগরী একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত ‘আত্মশুদ্ধি অর্জনে রামাযানের গুরুত্ব’ শীর্ষক এক আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখার সুযোগ লাভ করি। বিপুল রোযাদারের উপস্থিতিতে অনুষ্ঠানটি ছিল প্রাণবন্ত ও ধর্মীয় গাম্ভীর্যে ভরপুর।

আল আরাফাহ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কেডিএস গ্রুপের চেয়ারম্যান ও চট্টগ্রাম মেট্রাপলিটান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আলহাজ খলিলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন আল আরাফাহ ইসলামী ব্যাংকের জোনাল হেড জনাব এ এক এম আমজাদ হোসাইন।

বক্তাগণ অভিমত প্রকাশ করে বলেন, সহমর্মিতা ও সৌহার্দ্যের মাস মাহে রামাযান। শুদ্ধতার এ অমোঘ মাসটিতে সাধনায় সিদ্ধি লাভ করার সুযোগ অবারিত হয়। সিয়ামের অর্থ হচ্ছে তাকওয়ার অনুশীলন আর তাকওয়ার অনুশীলনই অপরাধমুক্ত সমাজ তৈরীর অন্যতম হাতিয়ার। রামাযান মানুষের মধ্যে মানবিকতাবোধের উন্মেষ ঘটায়। কেননা ধনী ও বিত্তশালীগণ সারা দিন রোযা রেখে দরিদ্র জনগোষ্ঠীর জটর জ্বালার দহন-বেদনা বুঝতে সক্ষম হন, ফলে তাদের মধ্যে সমাজের বঞ্চিত ও অবহেলিত মানুষের প্রতি সহমর্মিতার অনুভূতি জাগ্রত হয়। রামাযান মাসে দরিদ্র ও অভাবগ্রস্থ মানুষের কল্যাণের অর্থ ব্যয় করা অত্যন্ত সওয়াবের কাজ।রমযান মাস আসলে কতিপয় অসাধু ব্যবসায়ী নিত্য ব্যবহার্য দ্রব্যসামগ্রী মওজুদ করে বাজারে কৃত্রিম সংকটের সৃষ্টি করে অত্যধিক মুনাফা লাভের আশায়। এটা অত্যন্ত গর্হিত ও অন্যায় কাজ। মহানবী (সা.)-এর ভাষায় ‘মওজুদদার অভিশপ্ত’ রামাযানে সিয়াম সাধনার মাধ্যমে মানুষ হিংসা-বিদ্বেষ, লোভ-লালসা, কামনা-বাসনা প্রভৃতি অন্যায় আচরণ পরিহার করে অতি মানবীয় জীবনের দীক্ষা গ্রহণের সুযোগ লাভ করে থাকে।

দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মুনাজাত করা হয়।

বিষয়: বিবিধ

৭১৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

246625
২১ জুলাই ২০১৪ সকাল ০৭:৩৫
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো
246677
২১ জুলাই ২০১৪ দুপুর ০১:১১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
246684
২১ জুলাই ২০১৪ দুপুর ০১:৩৩
জাগো মানুস জাগো লিখেছেন : thanks share
246736
২১ জুলাই ২০১৪ বিকাল ০৪:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File