খতীবে আযম মাওলানা ছিদ্দিক আহমদ (রহ.): জীবন ও কর্মসাধনা

লিখেছেন লিখেছেন ডক্টর আ ফ ম খালিদ হোসেন ০৬ জুলাই, ২০১৪, ০২:২৯:১০ রাত



বিগত শতাব্দীর ইতিহাসে জ্ঞান চর্চা, মানব সেবা, তথ্য-উপাত্তসমৃদ্ধ ওয়ায-বক্তৃতা এবং আল্লাহর জমিনে আল্লাহর দ্বীন প্রতিষ্ঠার সংগ্রামে নেতৃত্ব প্রদানের ক্ষেত্রে খতীবে আযম মাওলানা ছিদ্দিক আহমদ (রহ.) এক অনন্য সাধারণ ব্যক্তিত্ব। পরিশীলিত জীবনধারা, সৃষ্টিধর্মী মননশীলতা ও অত্যাশ্চর্য বাগ্মীতার কারণে তিনি সর্বস্তরের মানুষের কাছে অত্যন্ত প্রিয় ও শ্রদ্ধার পাত্রে পরিণত হন। পবিত্র কুরআনের উচ্চাঙ্গের তাফসীর, হাদীসে নববীর সুনিপুন ব্যাখ্যা, জাতীয় সংসদের ভিতরে-বাইরে হৃদয়গ্রাহী বক্তব্য উপস্থাপনার যাদুময়তার মাধ্যমে তিনি সমসাময়িকদের মধ্যে ব্যতিক্রম হিসেবে জীবদ্দশায় স্বীকৃতি লাভ করেন। তিনি ছিলেন এ দেশের বহুধা বিভক্ত আলিম সমাজের ঐক্যের প্রতীক।

মেধাবী লেখক অধ্যাপক ড. আ ফ ম খালিদ হোসেন খতীবে আযম সাহেবের বিশাল বর্ণাঢ্য জীবনের সফলতার বিভিন্ন আঙ্গিক তুলে ধরে সংক্ষিপ্ত পরিসরে “খতীবে আযম মাওলানা ছিদ্দিক আহমদ (রহ.): জীবন ও কর্মসাধনা” শীর্ষক একটি মানোত্তীর্ণ পুস্তিকা রচনা করেন। খতীবে আযম ফাউন্ডেশনের পক্ষ হতে সূধী-পাঠকদের হাতে এর কপি তুলে দিতে পারায় পুলক অনুভব করছি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী ব্যক্তিত্ব, বেফাকুল মাদারিস আল আরাবিয়ার চেয়ারম্যান, দারুল উলূম মুঈনুল ইসলাম, হাটহাজারীর প্রধান পরিচালক হযরত শাহ আল্লামা আহমদ শফী (দা. বা.)-এর সুচিন্তিত অভিমত ও বিশিষ্ট আলিমে দ্বীন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন প্রফেসর ড. শব্বির আহমদের বুদ্ধিবৃত্তিক ভূমিকার ফলে গ্রন্থটির গ্রহণযোগ্যতা বহুলাংশে বৃদ্ধি পেয়েছে।

খতীবে আযম মাওলানা ছিদ্দিক আহমদ (রহ.) এ দেশে পবিত্র কুরআন-সুন্নাহর আলোকে একটি শোষণমুক্ত কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন আজীবন। আমাদের দায়িত্ব হচ্ছে তাঁর রেখে যাওয়া এ মিশনকে সামনে এগিয়ে নেয়া সম্মিলিত প্রয়াসের মাধ্যমে। দল মত নির্বিশেষে সর্বস্তরের জ্ঞান অনুসন্ধিৎসু পাঠক স্মরণীয়-বরণীয়-অনুসরণীয় এ মণীষীর জীবনীগ্রন্থ অধ্যয়ন করে প্রায়োগিক জ্ঞান, আদর্শিক চেতনাবোধ ও তাকওয়া অর্জনের মাধ্যমে পার্থিব ও পরকালীন কল্যাণে ব্রতী হবেন এটাই আমার প্রত্যাশা।পরিশেষে আল্লাহ তাআলার মহান দরবারে গ্রন্থটির ব্যাপক পাঠক প্রিয়তা কামনা করছি।

-মাওলানা আজিজুল হক ইসলামাবাদী

বিষয়: বিবিধ

৯৭১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

242123
০৬ জুলাই ২০১৪ রাত ০২:৪৬
সুশীল লিখেছেন : উনি তো জামাত ঘেঁষা ছিলে জানি । কিন্তু আপনি তো অন-জামাতই হুজুর Thinking Thinking
242124
০৬ জুলাই ২০১৪ রাত ০২:৪৭
নিউজ ওয়াচ লিখেছেন : ধন্যবাদ। ভালো লাগলো
242152
০৬ জুলাই ২০১৪ রাত ০৪:৫৬
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
242383
০৬ জুলাই ২০১৪ রাত ১১:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File